নাইজেরিয়ায় আবুজা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বাংলাদেশ

নাইজেরিয়ায় আবুজা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বাংলাদেশ


মর্নিংসিলেট ডেস্ক :: ১৫তম আবুজা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশ নিয়েছে নাইজেরিয়ায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন। আবুজা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এসিসিআই) উদ্যোগে আয়োজিত এবারের বাণিজ্য মেলার (২৪ নভেম্বর-০৪ ডিসেম্বর) প্রতিপাদ্য ছিল, ‘ট্রেড অ্যান্ড কমার্স বিইয়ন্ড বর্ডার্স’ (সীমানা পেরিয়ে ব্যবসা-বাণিজ্যের প্রসার)। মেলায় বাংলাদেশের স্টলে ছিল উপচে পড়া ভিড়।

দর্শনার্থী, ব্যবসায়ী, উদ্যোক্তা ও সম্ভাবনাময় আমদানিকারকদের মুখে ছিল বাংলাদেশের পণ্য সম্ভারের উচ্ছ্বসিত প্রশংসা। মেলার শেষ দিনে বাংলাদেশ হাইকমিশনের ভারপ্রাপ্ত হাইকমিশনার বিদোষ চন্দ্র বর্মণের কাছে একটি সার্টিফিকেট হস্তান্তর করেন আবুজা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নির্বাহী পরিচালক।

সরকারের অর্থনৈতিক কূটনীতির নীতি অনুসরণ করে বাংলাদেশ হাইকমিশন বাণিজ্য মেলায় অংশ নেয়। নাইজেরিয়ার শিল্প, ব্যবসা ও বিনিয়োগবিষয়ক মন্ত্রী অতুনবা রিচার্ড আদেনিয়ি আদেবায়ো, নাইজেরিয়ার ফেডারেল ক্যাপিটাল টেরিটরি-বিষয়ক মন্ত্রী মোহাম্মদ মুসা বেলো, আবুজা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট প্রিন্স আডেটোকুনবো কাইওডেসহ অতিথিদের উপস্থিতিতে গত ২৬ নভেম্বর মেলার উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে ভারপ্রাপ্ত হাইকমিশনার বিদোষ চন্দ্র বর্মণ ছাড়াও অনেক দেশের রাষ্ট্রদূত/হাইকমিশনার ও ব্যবসায়িক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে মন্ত্রীরা বাংলাদেশ স্টল ঘুরে দেখেন এবং স্টলে সাজানো পণ্যের প্রশংসা করেন।

মন্তব্য