২ কোটি ১৭ লাখ টাকায় বিক্রি হলো বন্ডের নষ্ট পিস্তল

২ কোটি ১৭ লাখ টাকায় বিক্রি হলো বন্ডের নষ্ট পিস্তল


মর্নিং বিনোদন ডেস্ক:: নিলামে তোলা হলো জেমস বন্ডের পিস্তল। বন্ড সিরিজের প্রথম ছবি ‘ডক্টর নো’তে জেমস বন্ডরূপী শন কনারির হাতে দেখা গেছে পিস্তলটি। সম্প্রতি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের বেভারলি হিলসে ‘জুলিয়েন’স অকশন’ আয়োজিত নিলামে ২ কোটি ১৭ লাখ টাকায় বিক্রি হয় এই পিস্তল। এখন পর্যন্ত হলিউডের যা কিছু নিলামে বিক্রি হয়েছে, তার মধ্যে এটির দামই সবচেয়ে বেশি। এতটা দাম উঠবে, তা আশা করেনি নিলামের আয়োজক প্রতিষ্ঠানও। তারা ভেবেছিল, সর্বোচ্চ ১ লাখ ৭৫ হাজার থেকে ২ লাখ ডলারে বিক্রি হবে। অর্থাৎ দেড় কোটি থেকে ১ কোটি ৭০ লাখ টাকায় বিক্রি হতে পারে এই পিস্তল। কিন্তু কল্পনাকেও ছাড়িয়ে গেছে বাস্তবতা।

জেমস বন্ডের প্রিয় অস্ত্র ওয়ালথার পিপি পিস্তল। যে পিস্তল নিলামে বিক্রি হলো, সেটা একটি পুরোনো নষ্ট পিস্তল। অকার্যকর আধা স্বয়ংক্রিয় ওয়ালথার পিপি, সঙ্গে ছিল এই পিস্তলের ছোট মডেল পিপিকে। ভ্যারাইটি জানিয়েছে, যিনি কিনেছেন তিনি একজন মার্কিন নাগরিক। তবে তিনি তাঁর পরিচয় প্রকাশ করতে চান না। তিনি ছোটবেলা থেকেই জেমস বন্ডের সব ছবি দেখেছেন। তিনি বন্ড ও শন কনারির একজন বড় ভক্ত।

আগস্টের ২৫ তারিখ লকডাউনের মধ্যেই হইচই করে ৯০তম জন্মদিন উদ্‌যাপন করেছিলেন শন কনারি। সর্বকালের শ্রেষ্ঠ জেমস বন্ডের সেটাই হবে শেষ জন্মদিন, কে জানত! ৩১ অক্টোবর চলে গেলেন অস্কারজয়ী স্কটিশ অভিনেতা শন কনারি।
নিজের নাম ছাপিয়ে বিশ্বব্যাপী জনপ্রিয়তা ও সম্মান পেয়েছিলেন বন্ড সিরিজের প্রথম এই অভিনেতা। একটি অস্কার ছাড়াও অভিনয়জীবনে দুটি বাফটা আর তিনটি গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড পেয়েছিলেন তিনি। ২০০০ সালে ইংল্যান্ডের রানির কাছ থেকে পেয়েছিলেন নাইট উপাধি।

১৯৬২ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত বন্ড সিরিজের ৭টি ছবিতে অভিনয় করেছেন শন। ১৯৮৮ সালে ‘দ্য আনটাচেবল’ চলচ্চিত্র তাঁকে এনে দেয় সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে একাডেমি পুরস্কার। এ ছাড়া ‘মেরিন’, ‘ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য লাস্ট ক্রুসেড’, ‘দ্য হান্ট ফর রেড অক্টোবর’, ‘ড্রাগনহার্ট’, ‘দ্য রক’ সিনেমাগুলো দিয়ে দর্শকের হৃদয়ে তিনি স্থায়ী আসন করে নিয়েছেন।

শনের ৯০তম জন্মদিনের ঠিক আগে প্রকাশিত হয়েছিল একটি জরিপের ফল। অনেকেই তো অভিনয় করলেন বন্ডের চরিত্রে। শ্রেষ্ঠ বন্ড কে? রেডিও টাইমস-এর পাঠকেরা শ্রেষ্ঠ বন্ড নির্বাচনের জন্য ভোট দিয়েছেন। শ্রেষ্ঠ বন্ড হয়েছেন শন কনারি। তাঁর কাছে হেরেছেন রজার মুর, পিয়ার্স ব্রসনান, ড্যানিয়েল ক্রেইগের মতো বন্ডরা।
এর আগে টম ক্রুজ ‘টপ গান’ ছবিতে যে হেলমেট ব্যবহার করেছিলেন, সেটি বিক্রি হয়েছিল ৮৪ লাখ ৮০ হাজার টাকায়।

মন্তব্য