ইরাকে মার্কিন দূতাবাসে ভয়াবহ রকেট হামলা

ইরাকে মার্কিন দূতাবাসে ভয়াবহ রকেট হামলা


মর্নিংসিলেট আন্তর্জাতিক :: ইরাকের রাজধানী বাগদাদের মার্কিন দূতাবাসের আশপাশে দফায় দফায় রকেট হামলার খবর পাওয়া গেছে। স্থানীয় সময় রোববার (২১ ডিসেম্বর) রাতে এসব হামলা হয় বলে ইরাকের সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে। এ হামলায় এক ইরাকি সেনা সদস্য আহত হয়েছেন বলে বিবৃতিতে দাবি করা হয়েছে।

ইরাকের মাটিতে ইরানি সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি হত্যার বর্ষপূর্তির প্রাক্কালে এমন হামলার খবর সামনে এলো।

রকেট হামলার কিছুক্ষণের মধ্যেই মার্কিন দূতাবাসের সি-র‍্যাম রকেট ডিফেন্স সিস্টেম চালুরও আভাস পেয়েছেন সংবাদকর্মীরা। রকেট হামলায় গ্রিন জোনের ভেতরে কয়েকটি ভবন ও গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি।

সামরিক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, মার্কিন দূতাবাসের নিকটবর্তী অত্যন্ত সুরক্ষিত এলাকা গ্রিন জোনে অন্তত ৩টি রকেট ভূপাতিত হয়েছে। বাকি রকেটগুলো আঘাত হেনেছে পার্শ্ববর্তী আবাসিক এলাকায়। এ সময় মার্কিন দূতাবাসে সাইরেন বাজতে থাকে এবং সেখানকার লোকজন ভয়ে নিরাপদ আশ্রয়ে পালাতে থাকে।

হামলার নিন্দা জানিয়ে ইরাকের রাজনৈতিক ও সরকারি নেতাদের এই ধরনের আক্রমণ প্রতিরোধে পদক্ষেপ নেওয়া এবং দোষীদের শাস্তির আহ্বান জানিয়েছে মার্কিন দূতাবাস।ইরাকের প্রেসিডেন্টের একজন মুখপাত্রও হামলার নিন্দা করেছেন।

ইরাকে যুক্তরাষ্ট্রের স্থাপনাগুলোর ওপর নিয়মিত ক্ষেপণাস্ত্র হামলা চালানোর জন্য ইরানসমর্থিত সশস্ত্র সংগঠনগুলোকে দায়ী করে আসছেন মার্কিন কর্মকর্তারা।

মন্তব্য