যুক্তরাজ্যে নতুন ধরনের করোনার হানা

যুক্তরাজ্যে নতুন ধরনের করোনার হানা


মর্নিংসিলেট আন্তর্জাতিক:: মরণঘাতী করোনা ভাইরাসের প্রতিষেধক দেয়া যখন পুরোদমে চলছে, তখনই যুক্তরাজ্যে রাজধানী লন্ডনসহ দক্ষিণ ইংল্যান্ডে অতি দ্রুত ছড়িয়ে পড়ছে নতুন ধরনের করোনা ভাইরাস। যার সংক্রমণ ঠেকাতে যুক্তরাজ্যে আবার শুরু হয়েছে লকডাউন। ইউরোপ ও অন্যান্য বেস কিছু রাষ্ট্রের সঙ্গে বিমান পরিষেবা বন্ধ করে দিয়েছে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস বলছেন, নতুন ধরনের করোনা ভাইরাস আগের তুলনায় ৭০ শতাংশ বেশি গতিতে ছড়িয়ে। যার জেরে দক্ষিণ ইংল্যান্ডে সম্প্রতি অতি দ্রুত গতিতে করোনা ছড়িয়ে পড়ে।

তবে জনসন জানিয়েছেন, নতুন ধরনের করোনা ভাইরাস আরও মারাত্মক কি না, তার জন্য আরও প্রবল অসুস্থতা হচ্ছে কি না, সে সম্পর্কে এখনো সুনিশ্চিত কিছু জানা যায়নি।

গত সপ্তাহে যুক্তরাজ্য থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(ডাব্লিউএইচও)-কে এই ভাইরাস সম্পর্কে সতর্ক করে দিয়ে বলেছিল, তা খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। লন্ডনের নতুন করে যারা করোনায় আক্রান্ত হয়েছেন, তাঁদের ৬০ শতাংশই নতুন ভাইরাসের কবলে পড়েছেন বলে জানা গেছে। যুক্তরাজ্যের জনস্বাস্থ্য বিভাগ জানিয়েছে, রোববার এই ভাইরাসে এক হাজার ১০০ জন আক্রান্ত হয়েছেন। এই ভাইরাস প্রথমে দক্ষিণ আফ্রিকায় দেখা গিয়েছিল।

মন্তব্য